1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:৫৯ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে তীব্র উত্তেজনা, বিপুল পুলিশ মোতায়েন

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২ মে, ২০২৪
  • ২৪ বার পঠিত

ডেস্ক রিপোর্ট ::যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে বিপুল পুলিশ অবস্থান নিয়েছে। তারা পুরো ক্যাম্পাস ঘিরে ফেলেছে। গাজা ‍যুদ্ধ বন্ধে আন্দোলনরত শিক্ষার্থীদের সরাতে পুলিশ যেকোনো সময় অভিযান শুরু করতে পারে। এ নিয়ে সেখানে তীব্র উত্তেজনা বিরাজ করছে।

রয়টার্স ও সিএনএনের প্রতিবেদনে বলা হয়, ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের সঙ্গে ইসরায়েলপন্থিদের সংঘর্ষের পর দাঙ্গার প্রস্তুতি নিয়ে পুলিশ সেখানে অবস্থান নেয়। বুধবার (১ মে) সন্ধ্যার মধ্যে পুলিশের বেশ কয়েকটি বিশেষ ইউনিটকে সেখানে নিয়ে আসা হয়। তারা উত্তেজিত জনতার সমাবেশ ছত্রভঙ্গ করতে আধুনিক সব সরঞ্জাম নিয়ে সেখানে অবস্থান করছে।

পুলিশ বিক্ষুব্ধ শিক্ষার্থীদের উদ্দেশে মাইকিং করছে। বলছে, এখনই আন্দোলনকারীদের তাবু গুঁটিয়ে চলে যেতে হবে। নয়তো শক্তি প্রয়োগ করে তাদের সরানো হবে। সমাবেশটি আইনগতভাবে অবৈধ ঘোষণা করা হয়েছে। তাই এখানে যারা থাকবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

মঙ্গলবার রাতে নিউইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে অভিযানের ২৪ ঘণ্টার মাথায় ক্যালিফোর্নিয়ায় পুলিশ একই পদক্ষেপ নিতে যাচ্ছে।

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে আন্দোলনকারী শিক্ষার্থীরা একাডেমিক ভবন হ্যামিল্টন হল দখলে নিলে পুলিশ অভিযান শুরু করে। মাত্র ২ ঘণ্টার অভিযানে পুলিশ সবাইকে সেখান থেকে সরিয়ে দেয়।

এরপর ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থিদের তাঁবু উচ্ছেদ করে পুলিশ। সাঁড়াশি অভিযানে গ্রেপ্তার হন ৩০০ জন। বর্তমানে সেখানে পুলিশ অবস্থান করছে। নতুন করে কাউকে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে জড়ো হতে দেওয়া হচ্ছে না।

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশের অভিযানে পর পরই যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের সঙ্গে ইসরায়েলপন্থিদের সংঘর্ষের খবর আসে।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পত্রিকা ডেইলি ব্রুইন বলেছে, ইসরায়েলের সমর্থকরা ক্যাম্পাসে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ক্যাম্প ভেঙে ফেলার চেষ্টা করছিল। এ সময় এই সংঘর্ষের ঘটনা ঘটে।

সামাজিক যোগোযোগমাধ্যম এক্সে করা একটি পোস্টে লস এঞ্জেলেস ডেপুটি মেয়র অব কমিউনিকেশনস জ্যাচ সিডল বলেছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ক্যাম্পাসে পুলিশ প্রবশে করেছে। ইউসিএলএ চ্যান্সেলর জিন ব্লকের অনুরোধে সাড়া দিয়ে ক্যাম্পাসে যান তারা। এরপর থেকে ক্রমান্বয়ে পুলিশের উপস্থিতি বাড়তে থাকে।

গাজায় ইসরায়েলের হামলা বন্ধের দাবিতে গত সপ্তাহ থেকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয় উত্তাল। শিক্ষার্থীরা ক্যাম্পাসগুলোতে তাঁবু গেড়ে অবস্থান নিয়ে আন্দোলন শুরু করেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..